শিরোনাম

» বাণিজ্যিক এলাকায় সব ব্যাংক খোলা রাখার নির্দেশ

বাণিজ্যিক এলাকায় সব ব্যাংক খোলা রাখার নির্দেশ

ঢাকা: সাধারণ ছুটির সময় দেশের বাণিজ্যিক এলাকা ঢাকার মতিঝিল ও দিলকুশা এবং চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদে অবস্থিত সব তফসিলি ব্যাংকের শাখা খোলা রাখার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
একইসঙ্গে বাণিজ্যিক এলাকায় অবস্থিত ব্যাংকগুলোর লেনদেন ও খোলা রাখার সময়ও বাড়ানো হয়েছে। আগামী ২৬ এপ্রিল রোববার থেকে বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনা কার্যকর হবে।
বৃহস্পতিবার (২৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ২৬ এপ্রিল থেকে বাণিজ্যিক এলাকায় অবস্থিত ব্যাংকের গ্রাহক লেন‌দেন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। তবে অভ্যন্তরীণ কাজের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।
প্রজ্ঞাপনে বলা হযেছে, চট্টগ্রাম বন্দরে সৃষ্ট পণ্য জট নিরসনে আমদানিকৃত পণ্য দ্রুত খালাসের মাধ্যমে অধিকতর সুবিধা প্রদানের লক্ষ্যে ব্যাংক সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। বিশেষ করে দেশের প্রধান দু’টি বাণিজ্যিক এলাকা ঢাকার মতিঝিল ও দিলকুশা এবং চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদে অবস্থিত তফসিলি ব্যাংকসমূহের শাখার বিষয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বাণিজ্যিক এলাকায় অবস্থিত ব্যাংকের গ্রাহক লেন‌দেন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। আর অভ্যান্তরীণ কাজের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। তবে বাণিজ্যিক এলাকার বাইরে অবস্থিত অনান্য এলাকার ব্যাংক লেনদেনের সময় পূর্বের নিয়মে বহাল থাকবে।
উল্লেখ্য, এর আগে গত ১৯ এপ্রিল জারি করা এক প্রজ্ঞাপনে সারাদেশে ব্যাংক লেনেদেনের সময়সূচি সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংক নির্ধারণ করা হয়। এ ছাড়াও লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রমের জন্য দুপুর ২টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা ছিল। বাংলাদেশ ব্যাংকের আগের সিদ্ধান্ত সারাদেশে বহাল থাকলেও দেশের প্রধান দুটি বাণিজ্যিক এলাকা ঢাকার মতিঝিল ও দিলকুশা এবং চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদে অবস্থিত তফসিলি ব্যাংকসমূহের শাখার বিষয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।