শিরোনাম

» লিবিয়ার উপকূলে নৌকা ডুবি: ৭৪ অভিবাসীর মৃত্যু

লিবিয়ার উপকূলে নৌকা ডুবি: ৭৪ অভিবাসীর মৃত্যু

লিবিয়ার খোম উপকূলে নৌকা ডুবিতে অন্তত ৭৪ অভিবাসীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইওএম)। বৃহস্পতিবার সংস্থাটি জানিয়েছে, প্রলয়ংকারী ঘটনার সময় নৌকাটিতে ১২০ জনের বেশি মানুষ ছিলেন। লিবিয়ার কোস্টগার্ড ও জেলেরা প্রায় ৪৭ জনকে উদ্ধার করেছে। গত ১ অক্টোবর থেকে এনিয়ে অষ্টমবারের মতো ওই উপকূলে নৌকাডুবির ঘটনা ঘটলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অবৈধ পথে বিপদজনক উপায়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টার সময় ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে প্রায়ই নৌকাডুবির ঘটনা ঘটে। বর্তমানে ওই উপকূলে উদ্ধার তৎপরতা চালাচ্ছে কেবল একটি বেসরকারি সংস্থা ওপেন আর্মস।

গত বুধবার ওপেন আর্মসের একটি দাতব্য জাহাজ লিবিয়া উপকূলে নৌকাডুবির শিকার ১১১ জনকে উদ্ধার করে। উদ্ধারের পরও জাহাজটিতে মৃত্যু হয় ছয় মাসের একটি শিশুর।

বৃহস্পতিবার আইওএম’র লিবিয়া মিশনের প্রধান ৭৪ জনের মৃত্যুর খবর জানিয়ে বলেন, ভূমধ্যসাগরে প্রাণহানি বাড়তে থাকা রাষ্ট্রগুলোর উদ্ধারকারী জাহাজ পুনরায় মোতায়েনের অক্ষমতাকেই ইঙ্গিত করে। বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী এই সমুদ্র পারাপারে উদ্ধার সক্ষমতা ও তল্লাশি অভিযান জোরালো করা প্রয়োজন বলেও জানান তিনি।

জাতিসংঘের অভিবাসন সংস্থার হিসেবে এই বছর ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে অন্তত নয়শ’ জনের প্রাণহানি হয়েছে। এর অনেকেই উদ্ধারে বিলম্ব হওয়ার কারণেই মারা গেছেন। এছাড়া প্রায় ১১ হাজার জনকে লিবিয়ায় ফেরত পাঠানো হয়েছে।