সর্বশেষ:

» সারাদেশে বই উৎসব আজ

সারাদেশে বই উৎসব আজ

ঢাকা: আজ সারাদেশের সব স্কুলে বই উৎসব চলছে। এর মধ্যদিয়ে শিক্ষার্থীরা হাতে পাবে নতুন বই। সারা দেশে বই উৎসব আজ ঢাকা সারা দেশে আজ বছরের প্রথম দিন শুরু হচ্ছে বই উৎসব । এই উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীরা হাতে পাবে নতুন বই । তবে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ঘরে ফিরতে হবে কিছুটা অপূর্ণতাকে সঙ্গী করে । কেননা, দেশের অনেক উপজেলায় এ দুই শ্রেণির সব বই পৌঁছায়নি ।

আজ সোমবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার কথা রয়েছে । নির্বাচনী আচরণবিধির বাধ্যবাধকতায় এই উৎসবে উপস্থিত থাকবেন না মন্ত্রী ও সংসদ সদস্যরা । এবার বই উৎসবে প্রধান অতিথি থাকবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা( ইউএনও) । কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের বই উৎসব হবে রাজধানীর মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে । আর শিক্ষা মন্ত্রণালয়ের দুই মন্ত্রী সংসদ নির্বাচনে অংশ নেওয়ায় মাধ্যমিক স্তরে বই উৎসব হবে না ।

গতকাল রোববার বছরের শেষ দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের সূচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনা মূল্যে ২০২৪ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি । দেশে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের ২০১০ সাল থেকে বিনা মূল্যে নতুন বই দিয়ে আসছে সরকার । তবে প্রতিবারই অভিযোগ ওঠে নিম্নমানের বই সরবরাহের । এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা । এ বছরের জন্য প্রাথমিকে ৯ কোটি ৩৮ লাখের বেশি এবং মাধ্যমিক স্তরে সাড়ে ২১ কোটির বেশি বই ছাপানো হয়েছে । শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড( এনসিটিবি) সূত্র জানায়, অষ্টম ও নবম শ্রেণির তিনটি বই ছাপানোর কাজ এখনো শেষ হয়নি । এমনকি ছাপা হলেও পরিবহনসংক্রান্ত জটিলতায় বেশ কিছু উপজেলায় এ দুই শ্রেণির সব বই পৌঁছানো সম্ভব হয়নি । সাতক্ষীরার তালা উপজেলায় খোঁজ নিয়ে জানা যায়, এই উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বইয়ের চাহিদা ছিল ৩ লাখ ৮১ হাজার ৫০০টি । তবে গতকাল পর্যন্ত বই পৌঁছেছে ২ লাখ ৭৬ হাজার ৯০০টি । বাকি রয়েছে ১ লাখ ৪ হাজার ৬০০টি । এর মধ্যে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বই শতভাগ এলেও অষ্টম শ্রেণিতে চাহিদার তুলনায় অর্ধেক এবং নবম শ্রেণিতে এখনো কোনো বই আসেনি । এ বিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ ফিরোজ আহমেদ বলেন, ‘ নতুন পাঠ্যক্রম হওয়ায় চাহিদার তুলনায় কিছু বই এখনো ঘাটতি রয়েছে । তবে অধিকাংশ ক্লাসের বই আমরা বিদ্যালয়গুলোতে পাঠিয়ে দিয়েছি, সেসব বিদ্যালয়ে আজ বই বিতরণ করা হবে । ’ একই অবস্থা হবিগঞ্জের বাহুবল উপজেলায়ও । এই উপজেলায় অষ্টম শ্রেণির সাতটি বই এসেছে । আর নবম শ্রেণির একটি বইও আসেনি ।

বাহুবল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, গতকাল দুপুর পর্যন্ত অষ্টম শ্রেণির সাতটি বই এসেছে । আর নবম শ্রেণির একটি বইও আসেনি । অন্যান্য শ্রেণির সব বই এসেছে । সার্বিক বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এনসিটিবির চেয়ারম্যান বলেন, ‘ সব বই উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে । অষ্টম ও নবম শ্রেণির কিছু বই বাকি থাকতে পারে । এ দুই শ্রেণিতে হয়তো শিক্ষার্থীরা বইয়ের পুরো সেট পাবে না । আশা করছি, আগামী ১ সপ্তাহের মধ্যে এ দুই শ্রেণির বইও শিক্ষার্থীরা হাতে পাবে । ’